হোমোফোবিয়া বা সমকামিতা কি পাপ?

বিভিন্ন ধর্মমতে একই লিঙ্গের দুজনের ভিতর ভালোবাসা বা শারীরিক মিলন পাপ। এখন কথা হলো এটা পাপ কেন? একই লিঙ্গের দুজন মানুষ কাছে আসতেই পারে, তাদের দুজনের ভালোলাগা কাজ করতেই পারে কিন্তু সেটাকে পাপ হিসেবে আখ্যা করে কিছু ধর্মব্যাবসায়ীরা।

সমকামীতা কোন মানসিক রোগ নয়। সমকামীতা একান্তই দুইজন মানুষের ব্যক্তিগত বিষয়। এখানে কারো সমর্থন বা অসমর্থন কিছুই যায় আসে না, কেউ সমকামি হলে তাকে মেরে ফেলার অধিকারও কারো নেই। বাংলাদেশে সমকামীতা বৈধ নয়, একে তাই বিশাল অপরাধ হিসেবে দেখা হয়ে থাকে।

কিন্তু সমকামিতা কি আসলেই অন্যায়। একটা মানুষ যেমন জন্মগত স্ট্রেইট বা হেটেরোসেক্সুয়াল হয় তেমনি সমকামিতাও জন্মগত। একে মানসিক বিকৃতি বলা অন্যায়। আমাদের দেশে প্রকাশ্যে সমকামিতা বা এর প্রসংগ তুলে কথা বলাকে খুব একটা ভাকো চোখে দেখা হয় না।এসব বিষয়ে কোন টক শোতে কথা বলা হত না ধর্মজীবীদের তোপের মুখে পড়ার ভয়ে।

সমকামিদের যে অধিকার রয়েছে তাদেরও যে জীবনযাপন করার অধিকার আছে তা নিয়ে কথা বলতেই নারাজ ধর্মজীবীরা। সাধারনত এরা এতোই স্বল্পবুদ্ধির অধিকারী যে তারা তাদের ছোট জ্ঞানের পরিধির বাইরে চিন্তাই করতে পারেন না। সমকামিদেরও যে কিছু অধিকার আছে সামাজিক ও রাষ্ট্রীয় ভাবে তা বাংলাদেশ এর সমাজ স্বীকার করে না।তাদেরও মানবাধিকার আছে আর দশ জনের মত। বাংলাদেশ যদি আসলেই একটা স্বাধীন সভ্য দেশ হয়ে থাকে তবে সমকামীদের মানবাধিকার ও রাষ্ট্রীয় অধিকার প্রতিষ্ঠা অবশ্যই রাষ্ট্রের দায়িত্ব।

আমাদের দেশে প্রায়ই খবরের পাতায় আসে মসজিদের হুজুর ছোট ছোট ছেলেদের রেইপ করছেন, শোনা যায় বয়স্ক বৃদ্ধ লোক তার নাতিকে রেইপ করছেন, মাদ্রাসায় পড়ুয়া ছাত্ররা রেইপ হচ্ছে অনবরত হুজুর নামক জাহিল এর দ্বারা। এর কারন কি ? এরা কি তাহলে স্ট্রেইট? এরা কিভাবে স্ট্রেইট হয়? এরা তো ঠিকই মেয়ে মহিলা বিয়ে করে সংসার করছেন তাহলে রেইপ কেন করছে তারা? এদের দেখলে ভাবতেও পারবেন না যে এরা সমকামী । এরা কখনোই স্বীকার করবে না।ওইযে, সমকামী !

এটা কোন ব্যাধি বা রোগ না। এরা দিব্যি বৌ নিয়ে সংসার করে গেলেও এদের ভিতর এদের সমকামীতা এদেরকে ভুলতে দেয়না যে এরা স্ট্রেইট না। এরা সুস্থভাবে সমকামীর জীবন যাপন করতে পারেনা বিধায় এদের দ্বারা অপরাধ হয়।আমি এদের দোষ দিতে পারি না কারন এরাই বা কি করবে। সমাজ তো এদের মেনে নিবে না না দিবে স্বীকৃতি।

যৌন আকাংখা গড়ে উঠা অন্যায় না। আপনি স্ট্রেইট এটা আপনার জন্মগত দিক এটাকে যেমন আপনি বদলাতে পারবেন না। তেমনি একজন সমকামী মানুষ টার কাছেও এটা সাভাবিক। আমরা কবে মানুষ হবো আর এটা বুঝবো যে এটা ন্যাচারাল এটা কোন বিকৃতি নয়। আমরা সামাজিক ভাবে মানসিকভাবে শুধু চাপই প্রয়োগ করতে পারবো সমকামিতাকে রুখতে কিন্তু যেটা ন্যাচারাল প্রাকৃতিক তা কি আমরা বন্ধ করতে পারবো? আর সেটা কি ঠিক?