সকল দোষ কেন মায়েদের?

সন্তান যখন খারাপ আচরণ করে তখন সমাজ বেশিরভাগ ক্ষেত্রেই মাকে দোষারোপ করে। সন্তান সব আব্দার তার মায়ের কাছেই আগে করে আর মাও তার সন্তানের সকল আব্দার পুরনের চেষ্টা করে থাকেন। একটা কথা আমরা সবাই জানি যে পৃথিবীতে অসংখ্য খারাপ নারী থাকতে পারে কিন্তু খারাপ মা একটিও নেই।

কিন্তু এখানে একটা প্রশ্ন থেকে যায় যে খারাপ মা বলতে এখানে কি বোঝানো হচ্ছে? রাতের পর রাত জেগে বাচ্চাকে ঘুম পাড়ানো, দুধ খাওয়ানোর জন্য বার বার রাতে ঘুম থেকে উঠা ,শীতের রাতে প্রস্রাব ভিজা কাপড় বদলানো, বাচ্চার বমি পরিষ্কার, পায়খানা পরিষ্কার সব কিছুই মাই করে থাকেন। এরপর বাচ্চার হাটতে শিখা, কথা বলতে শিখা সব কিছুই মায়ের হাত ধরে। এখন একটি মা যদি এগুলো না করেন তাহলে কি সে খারাপ মা? সে যদি বুকের দুধ না খাইয়ে ফিটারের দুধ খাওয়ান সেটা কি খারাপ? যদি বাচ্চার দেখাশুনা মা নিজে না করে ন্যানি বা কাজের লোক দিয়ে করান তবে কি সে খারাপ? অবশ্যই না।

আধুনিক সমাজ ব্যাবস্থায় বাচ্চাদের বড় করতে গিয়ে মায়েরা যে বাধার মুখে পড়েন তা হলো কম্পিটিশন এর বাধা। পড়াশুনায় ফার্স্ট, খেলাধুলায় ফার্স্ট সব কিছুতে এই প্রথম হবার প্রতিযোগিতায় মায়েরা একটা নেগেটিভ রোল প্লে করে ফেলেন যেটা বাচ্চার ডেভেলপমেন্টে একটা বিশাল পরিবর্তন নিয়ে আসে। যদিও এটাকে নেগেটিভ বলা যায় না কারন মা তো তার সন্তানের খারাপ চান না। তবুও মায়েদের এই চাপের ভিতর রাখাটা বাচ্চাদের ভিতর একটা অধৈর্যভাব নিয়ে আসে। এবার আসি , বাচ্চা যদি বড় হয়ে ইভটিজিং করে কিংবা বুলি করে তাহলে দোষ কার?

সমাজ এখানে মায়েদের দোষারোপ করবেন কারন বাচ্চাদের আচার আচরণ মায়েদের দায়িত্ব বলে মনে করা হয়। যদি বাচ্চাটি বড় হয়ে ধর্ষক হয়? যদি সেই পুরুষটি কাউকে ধর্ষণ করে তাহলে সেটিও কি তার মায়ের ঘাড়ে এসে পড়বে? আচ্ছা একটি শিশু বড় করবার ক্ষেত্রে মায়ের পাশাপাশি বাবারও কি কোন দায় দায়িত্ব নেই? নাকি শুধু খরচ দিতে পারলেই বাবার দায়িত্ব শেষ? বাচ্চার আচার আচরণের ক্ষেত্রে বাবাদেরও তো ভুমিকা আছে তাই না। তবু কেন সমাজে মায়েদের শুধু দোষারোপ করা হয়? বাচ্চা পরীক্ষায় খারাপ করলে মায়ের দোষ? বাচ্চা কারো সাথে মারামারি করলে মায়ের দোষ? বাচ্চা চুরি করলে মায়ের দোষ? বাচ্চা বড় হয়ে ইভটিজিং ধর্ষক হলেও মায়েরই কি দোষ? সমাজে তবে কি বাবাদের কোন গুরুত্বই নেই বাচ্চাদের বড় হওয়াতে, আচার আচরণ প্রকাশে?