ইতিহাসে ইসলাম সর্বকালের সেরা সক্রিয় রাজনৈতিক ধর্ম

আমি যখন লিখি, তারা বলে আমি খারাপ। আমি একজন নাস্তিক। আসলেই কি তাই? যতই বলি না কেন। আমি কি বলব জানি না। তিনি আমাকে হাসলেন এবং রসিকতা করলেন। গালিগালাজ কথা ভালো কিন্তু একতাও যুক্তি খন্ডন করে এবং কোন সঠিক শব্দ নেই। তুমি কি আমাকে খালি মনে করতে চাও? আমি কথা বললে সে বলে আমি বোকা। তুমি কি আমাকে চুপ করতে বললে চুপ করতে পারবে?

অনেক ইসলামী পন্ডিত বিশ্বাস করেন যে মদিনায় নাজিল হওয়া জঙ্গি ও অমানবিক আয়াতগুলি আসলে মক্কায় আগে নাযিল হওয়া শান্তিপূর্ণ আয়াতগুলিকে বাতিল করে দেয়। ইসলামিক ইউনিভার্সিটি অব মদিনার অধ্যাপক এবং সহিহ বুখারি ও কোরআনের অনুবাদক ডক্টর মুহাম্মদ খান স্পষ্ট করেছেন, “কাফেরদের সাথে যুদ্ধ আগে নিষিদ্ধ ছিল, কিন্তু পরে বাধ্যতামূলক করা হয়েছে।”

জালালুদ্দিন সুতি আরও স্পষ্ট করেছেন, “মুশরিকদের যেখানেই পাও সেখানেই হত্যা কর, তাদের বন্দী কর এবং অবরোধ কর (সুরা 9:5) – এই আয়াতটি আগের সমস্ত সহনশীল আদেশকে বাতিল করে।”

তাদের আচরণ ছিল চার্বাকের মতো। পার্থক্য শুধু নাস্তিকতা আর একেশ্বরবাদের মধ্যে। হানিফ দলের লোকজনও একসময় প্রকাশ্যে এই ‘পৌত্তলিকতা’ নিয়ে অবিশ্বাস প্রকাশ করেছিল। যার কারণে কাবার দায়িত্বে নিয়োজিত কোরায়েশদের সাথে বিরোধের কারণে অনেক হানিফাকে হিজরত করতে হয়েছে। জায়েদ বিন আমর এবং ওয়ারাকাহ বিন নওফাল ছিলেন মুহাম্মদের পৌত্তলিকতা থেকে একেশ্বরবাদী অনুশীলনে রূপান্তরের সবচেয়ে বড় সাহায্যকারী। “ওয়ারাকা বিন নাওফাল নিজে তাওরাত, যবুর ও ইঞ্জিলের বিশেষজ্ঞ ছিলেন এবং তিনি ইঞ্জিলের আরবি অনুবাদক ছিলেন।” (বুখারি, ভলিউম 6, বুক 60, হাদিস 487 এবং ভলিউম 1, বই 1, হাদিস 3)

এটা স্বাভাবিকভাবেই অনুসরণ করে যে মুহাম্মদের নবুওয়াত কোন অলৌকিক ঘটনা নয়। তিনি তৎকালীন ধর্মীয় জ্ঞান ও একেশ্বরবাদ দ্বারা প্রভাবিত হয়েছিলেন, যিনি তাঁর মতবাদকে ‘ইসলাম’ হিসাবে প্রতিষ্ঠা করেছিলেন। মুহাম্মদ তার জীবদ্দশায় ইসলাম প্রতিষ্ঠার জন্য শতাধিক যুদ্ধ করেছেন। বলা হয় বদরের যুদ্ধই প্রথম যুদ্ধ।

এটাও সত্য নয়। ইয়াসরিব হিজরতের ৯ মাস পর ৬২৩ খ্রিস্টাব্দে মুহাম্মদ একটি কুরাইশ কাফেলা আক্রমণ করেন। তবে মোহাম্মদ এই হামলার নেতা ছিলেন না। উল্লেখ্য, সে যুদ্ধে মুসলমানরা সফল হয়নি। আমাদের বলা হয় যে মুহম্মদ যে সমস্ত যুদ্ধ করেছিলেন তা আত্মরক্ষায় হয়েছিল! এটাও মিথ্যা কথা। যতগুলো যুদ্ধ হয়েছে তার প্রায় সবগুলোই হয়েছে সম্পদ লুটপাটের জন্য। বদর যুদ্ধের আগেও ক্রমাগত হামলা চালানো হয়। যার মধ্যে বোয়াতের আক্রমণ, কাহারের আক্রমণ, ওয়াদ্দানের আক্রমণ, সাহওয়ানের আক্রমণ, নাখলার আক্রমণ উল্লেখযোগ্য।

এখন প্রশ্ন জাগে, কিন্তু এসব হামলার কথা কি ইসলামি স্কলাররা চাপা দিচ্ছেন? উত্তর: এ ধরনের বিশেষ অনুগ্রহ করতে না পারাই এসব আক্রমণকে চেপে রাখার প্রধান কারণ। স্বাভাবিকভাবেই মনে একটা প্রশ্ন জাগে। মুহাম্মদ কখনো কুরাইশ বা অন্য কোনো শত্রু দ্বারা আক্রান্ত হননি। তাহলে মোহাম্মদ কেন এত যুদ্ধ করছেন?
প্রতারণা দ্বারা এড়িয়ে যাওয়া। অবশ্য আমার মনে হয়, আমাদের অঞ্চলে যারা ইসলামের খেদমত করেন তাদের মধ্যে কয়জন এটা জানেন?

ইসলাম হল খ্রিস্টান, ইহুদি এবং পৌত্তলিকতার মিশ্রণ। যেমন, হজ একটি পৌত্তলিক অনুষ্ঠান। কালো পাথরে চুম্বন করা, মুযদালিফায় রাত্রি যাপন করা, জামরায় পাথর নিক্ষেপ করা- এগুলো ছিল পৌত্তলিক আচার-অনুষ্ঠান। সেলাইবিহীন ঢিলেঢালা পোশাক পরা, কালো পাথরকে চুম্বন করা বা স্পর্শ করা, সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যে দৌড়ানো, আরাফাতে দাঁড়ানো এবং শয়তানকে পাথর মারার প্রথা প্রাক-ইসলামী আরবে প্রচলিত ছিল এবং মুহাম্মাদ তার ইসলামে ছোটখাটো পরিবর্তনের সাথে বজায় রেখেছিলেন। . কাবা প্রদক্ষিণ করার সময়, পৌত্তলিক আরবরা লাত, উজ্জাহ, মানাত এবং অন্যান্য সহ অনেক উপজাতি দেবতার নাম উচ্চারণ করেছিল। যেমন, “হে মানাত, আমি তোমার আদেশ মানতে প্রস্তুত” (লাব্বায়েক) এবং দেব-দেবীর নামও উচ্চারণ করে। ইসলামে সম্বোধনের এই রূপটি আল্লাহর উদ্দেশ্যে একটি সম্বোধন দ্বারা প্রতিস্থাপিত হয়েছে এবং এটি হয়ে গেছে, ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বায়েক!’ পৌত্তলিক আরবরা প্রায়ই কাবাঘর প্রদক্ষিণ করত। মোহাম্মদ এটি নিষিদ্ধ করেন এবং সেলাইবিহীন কাপড় পরার প্রথা চালু করেন।

খলিফা ওমর একটি কালো পাথরকে চুম্বন করার বিষয়ে বলেছিলেন, “আল্লাহর কসম, আমি নিশ্চিতভাবে জানি যে তুমি একটি পাথর, তুমি কারো ভালো বা খারাপ করতে পারবে না। আমি তোমাকে চুম্বন করতাম না যদি আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তোমাকে চুম্বন করতে না দেখতাম। [বুখারি (ইফা), অধ্যায়: 22/হজ (হজ), হাদিস 1510]

আমাদের গাধা ভাবার দিন শেষ। সে ধর্ম নিয়ে অনেক খেলা করছে। এইবার সাবধান। তোমার দিন ফুরিয়ে আসছে। আর কত জ্বালাবে আমাদের? ধীরা শত বছর ধরে ধর্মতরের ব্যবসা করে আসছে। নির্যাতন করে মানুষ হত্যা করে চীন মানুষের অধিকার নেয়নি। মানুষের ঘর মাটির তৈরি। মুক্তিযুদ্ধের ছলে এই ধর্ম রাজনীতি দিয়ে মানুষ হত্যা করছে। হিন্দু খনন করছে। খ্রিস্টান বোমা মাইরাকে হত্যা করছে। ইসলামের নামে সব ধর্ষণ করছে। এটা আর সহ্য করবেন না।