বাংলাদেশ সাইবার নিরাপত্তা আইন আরও নির্মম

2024 সালের জানুয়ারিতে, নির্বাচনের আগে, বাংলাদেশের সংসদ নতুন একটি সাইবার নিরাপত্তা আইন অনুমোদন করেছে। এই নতুন আইনটি 2018 সালে প্রণীত একটি বিতর্কিত আইনকে প্রতিস্থাপন করে, যা সরকারের সমালোচনা বা ধর্মীয় অনুভূতিগুলিতে আঘাত হানার জন্য সোশ্যাল মিডিয়া পোস্ট তৈরি করে এমন ব্যক্তিদের গ্রেফতারের অনুমতি দিয়েছিল। তবে নতুন আইনটি পূর্বের চেয়ে “কম কঠোর” কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অন্তর্বর্তী উপ-পরিচালক নাদিয়া রহমান মন্তব্য করেছেন যে, সাইবার নিরাপত্তা আইন মূলত আগের কঠোর আইনের একটি অনুলিপি এবং এটি বাংলাদেশের মত প্রকাশ, গোপনীয়তা এবং স্বাধীনতার অধিকারের ওপর হুমকি ও বিধিনিষেধ আরোপের জন্য দমনমূলক বৈশিষ্ট্যসমূহ বজায় রাখে। ড. বলেছেন যে, এই আইনের বিভিন্ন অস্পষ্ট ধারাগুলি বৈধতা,প্রয়োজনীয়তা এবং আনুপাতিকতার মানদণ্ড পূরণ করতে ব্যর্থ এবং তাই আন্তর্জাতিক মানবাধিকার আইনের সাথে সাংঘর্ষিক।

গত কয়েক বছরে, 2,000-এরও বেশি মামলা পূর্ববর্তী ডিজিটাল নিরাপত্তা আইন (DSA) অধীনে দায়ের করা হয়েছে, যেখানে লেখক,সামাজিক কর্মী, সাংবাদিক এবং নাবালকদেরও গ্রেপ্তার করা হয়েছে। ফেব্রুয়ারিতে, পরিতোষ সরকার একটি ফেসবুক পোস্টের জন্য ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে DSA অধীনে পাঁচ বছরের জেল পেয়েছিলেন। তিনি 2021 সালে আটকের পর আট মাস কারাগারে কাটিয়েছেন, যখন তিনি দশম শ্রেণির ছাত্র ছিলেন। DSA-এর অধীনে দায়ের করা মামলাগুলির 83% এরও বেশি সোশ্যাল মিডিয়া পোস্টের সাথে জড়িত ছিল।

মার্চ মাসে, জাতিসংঘের মানবাধিকারের উচ্চ কমিশনার ভলকার তুর্ক DSA অবিলম্বে স্থগিত করার আহ্বান জানান, কারণ এটি “সাংবাদিক এবং মানবাধিকার রক্ষাকারীদের গ্রেপ্তার, হয়রানি এবং অনলাইনে সমালোচনামূলক কণ্ঠস্বর স্তব্ধ করার জন্য ব্যবহার করা হচ্ছে।”

নতুন আইনটি “ধর্মীয় মূল্যবোধ”কে আঘাত করে এমন তথ্য প্রকাশের জন্য কারাদণ্ড পাঁচ বছর থেকে দুই বছরে হ্রাস করেছে এবং “মানহানিকর তথ্য” সংক্রমণের জন্য জেলের মেয়াদ পুরোপুরি বাতিল করে জরিমানা দিয়ে প্রতিস্থাপন করেছে। গত তিন বছরে, 220জনেরও বেশি সাংবাদিককে এই আইনের অধীনে অভিযুক্ত করা হয়েছে, এবং 50 জনের বেশি গ্রেপ্তার করা হয়েছে।

আইনটি পাস হওয়ার পর, বাংলাদেশে মার্কিন দূতাবাস একটি বিবৃতি জারি করেছে যাতে বলা হয়েছে যে নতুন আইনটি মত প্রকাশের স্বাধীনতাকে অপরাধীকরণ করে, জামিনের অযোগ্য অপরাধ ধরে রেখেছে এবং সমালোচকদের গ্রেপ্তার, আটক এবং নীরব করার জন্য অপব্যবহার করা সহজ করে দিয়েছে।

বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন যে নতুন আইনের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। তিনি বলেন, এই আইনে কেবল চারটি জ্ঞানযোগ্য ধারা রয়েছে। অন্যান্য ধারাগুলি জ্ঞানযোগ্য নয়, এবং আইন-শৃংখলা বাহিনীর কাউকে পরোয়ানা ছাড়াই গ্রেফতার করার কোন অধিকার নেই, শুধুমাত্র জ্ঞানযোগ্য অপরাধের ক্ষেত্রে।