আমাদের দেশ কি আদৌ কোনদিন সভ্য হবে?

আমাদের পুলিশ ডিপার্টমেন্ট পুকুরের তলদেশ থেকে চালের বস্তা, ডালের বস্তা উদ্ধার করে ফেলে, মাটির নিচে থাকা অস্ত্রও উনারা বের করে ফেলে ন । এমন কি ছদ্দবেশে পুলিশ সেজে এক যুগেরও পুরনো কোন মামলার আসামীকে শাস্তির আওতায় আনার নজিরও আমাদে র পুলিশের আছে । 

অথচ ৩২ টা মামলার আসামী দেশের মন্ত্রী, এমপি, সেনাপ্রধান, পুলিশ প্রধান, ব্যাংকের গভর্ণরসহ এমন কেউ বাদ নেই যাদের সাথে লোকটার প্রকাশ্যে উঠাবসা ছিলো না, সে ই আসামী এতো এতো আকাম করলো এতোদিন ধইরা তাও ঢাকা শহরে বসেই কইরা আসছিল অথচ পুলিশ টেরও পেলো না । 

যেদিন দেশের পুলিশ দুর্নীতির দায়ে এমপি -মন্ত্রীকে সরাসরি গ্রেফতার করতে পারবে সেদিনই বুঝতে হবে দেশটা একটু সভ্য হচ্ছে। কিন্তু সেই পথটাও বন্ধ । কারণ মাননীয় মন্ত্রী-এমপি নিজেরাই সংসদে বসে নিজেদের ভোটে নিজেদের জন্যই একটা আইন করে রাখছেন । তাতে করে পুলিশ চাইলেই উনাদের সরাসরি গ্রেফতার করতে পারবে না । 

মোটকথা হল, দেশ সভ্য হোক, দেশের মানষু সভ্য হোক কখনই দেশের কোন রাজনৈতিক দল চায় নাই । সভ্য হওয়ার জন্য যা যা দরকার সে ই রকম কোন পদক্ষেপও কোন দলকে কোনদিনও নিতে দেখি নাই । অথচ দেশের জনগণের কাছ থেকে উনারা কানাডা, ইউরোপের নাগরিকের ন্যায় আচরণ আশা করতেছেন । এটা নিতান্তই লজ্জার ।