ভোটের সময় মনে রাখবেন বুলেট নয় ব্যালট ই বড়

চেক এন্ড ব্যালেন্স হচ্ছে গণতন্ত্রের অন্যতম প্রধান পূর্বশর্ত।শাসক দল এবং বিরোধী দলের শক্তি বা ক্ষমতার ব্যালেন্স না থাকলে অপেক্ষাকৃত শক্তিশালী দল সিনবাদ কাহিনীর ভূতের ন্যায় কাঁধের উপর সওয়ার হয়ে আপন খেয়াল খুশি মতো দেশ পরিচালনা করতে শুরু করে। আমার বা আপনার কিংবা এই দেশের হতভাগা জনগণের জীবন ই এর অকাট্য দলিল।

একের পর এক কর্মী গুম হইছে , বাসা থেকে ধইরা নিয়া খুন করা হইছে । লক্ষ লক্ষ কর্মী আর নেতা দিয়া জেইল ভর্তি । পকেটস্থ আদালতের রায় আর আইনশৃংখলা বাহিনীর পাশাপাশি হাতুড়িবাহিনী হেলমেট বাহিনী বিরোধীপক্ষকে শেষ করে দিছে । বিরোধীপক্ষ নিকেশের এই উৎসবে আপনি চুপ ছিলেন অথবা আপনি নিরাপদে থাকতে চাইছেন । দশ বছরে বিএনপির ‘ইদের পর আন্দোলন’ নিয়া ট্রোল করা যাইতেই পারে ,জোর গলায় বলা যাইতেই পারে – ‘এদের মাজায় জোর নাই’ ….

কিন্তু আজ ? খুন করতে করতে খুনের নেশায় পাইয়া বসা এইসব লোকদের নির্যাতনের শিকার নিজ দলীয় লোকজন ….কক্সবাজারের একরামুল অথবা গুলশানের সিসিটিভিতে দেখা মিল্কির খুন …এমপির হাতে নিজ দলের ইব্রাহিম খুন অথবা খোদ এমপি লিটনের খুন … আর ভাবছিলেন চুপ কইরা থাকলে আপনি নিরাপদ থাকবেন ?

আপনার পেটের থাকা সন্তান গুলি খাইছে । আপনার ভাই আর বোন কোটা চাইতে গিয়া পিটুনি খাইছে । আপনার সন্তান নিরাপদ সড়কের দাবীতে রক্তাক্ত হইছে । আপনি উহ করলেই ডিজিটাল ধারায় আপনার জীবন শেষ হয়ে গেছে । আপনি বকেয়া বেতনের দাবী জানাইয়া মাইর খাইছেন । নিজ মর্জি মত গ্যাসের দাম বিদ্যুতের দাম বাড়ানো হইছে , আপনি কিচ্ছু করতে পারেন নাই । দুনিয়াতে তেলের দাম যখন ইতিহাসের রেকর্ডপরিমান কম , তখন আপনার সরকার সর্বোচ্চ দামে আপনার কাছে তেল বিক্রি করছে , পরিবহন ভাড়া থিকা শুরু কইরা খাদ্যদ্রব্যের দাম আকাশে উঠে গেছে ।

বাসে নারী সহকর্মীর ধর্ষনের প্রতিবাদ করতে গিয়া পরিবহণশ্রমিকের হাতে চড় থাপ্পড় খাইছেন । রাস্তায় বাসায় ফেরার পথে আপনার পকেটে গুইজা দেয়া হইছে ইয়াবা , আপনাকে বানায়া দেয়া হইছে মাদকব্যবসায়ী । রাস্তায় আপনাকে পিষে দিয়ে গেছে এমপি নইলে ভিআইপির পোলা । ধর্ম পালন করতে গিয়া আপনি হইছেন জঙ্গী , নিধর্মী হইতে গিয়া আপনি হইছেন কোপ খাওয়া নাস্তিক । আপনার পক্ষে দাঁড়াবার কেউই নাই , দাঁড়াবার মত যারা ছিল – তারা নিঃশেষ হইয়া গেছে আপনার অন্যসব সময়ের নীরবতায় ।

প্রয়োজনের সময় আপনার সরব উপস্থিতির , সরব সমর্থনের অভাবে আজ আপনি একা । আজ আপনার সাথে প্রশাসন নেই । দশ বছর ধরেই তারা নির্যাতিত আপনার পক্ষে দাঁড়ায় নাই । আজ আপনার সাথে আইনশৃংখলা বাহিনী নাই । দশ বছর ধইরাই তারা ক্ষমতাসীনের পক্ষে ছিল , তাদের বুলেট ব্যবহৃত হইছে নির্যাতিতের বিরুদ্ধে , তাদের ব্যাটন ব্যবহৃত হইছে নির্যাতকের পক্ষে । আজ আপনার পক্ষে আদালত নাই । দশ বছর ধইরাই তারা শক্তিমানের পক্ষে কাজ করে গেছে , শক্তিমানের স্বার্থের বিরুদ্ধে গেলে তাদের প্রধান বিচারপতির দেশ ছাড়তেও হইছে । আজ আপনার পক্ষে কলমজীবি বুদ্ধিজীবিরা নাই । দশ বছর ধইরা তাদের কলম থেকে তেল নিঃসৃত হইছে অত্যাচারীর পক্ষে আর আপনার স্বার্থের বিরুদ্ধে । আজ আপনার পক্ষে সেনাবাহিনীও নাই । মুর্তির মতো তারা খালি অবলোকনই করে গেছে ।

এই ক্রান্তিলগ্নে শুধু দুইটি জিনিস আপনার পক্ষে আছে। আর তা হচ্ছে আপনি নিজে স্বয়ং এবং অন্যটি হচ্ছে আপনার মূল্যবান ভোট যা ব্যালট পেপারের মাধ্যমে নির্ধারিত হয়। কিন্তু বাটপার, ক্ষমতালোভীরা চায় না যে আপনার ভোটটি আপনি দিন। তারা আপনার ভোট চুরি করতে চায়। অতএব, ত্রিশে ডিসেম্বর সকালে ভোটকেন্দ্রে নিজে গিয়ে আপনার ভোটটি আপনি নিজে স্বয়ং দিন। পরবর্তীতে কিন্তু আফসোস করবেন না এই ভেবে যে এইটা হলে ওইটা হত। তাই এখন আপনার ভবিষ্যৎ আপনার নিজের হাতে।ছুট্ট একটি ব্যালট পেপারের হাতে।আর কখনো ভুলবেন না যে বুলেটের চেয়ে ব্যালট বড়।