উগ্রবাদীদের আস্কারা দেয় রাষ্ট্র

গত সোমবার, পিপলস কমিশন ফর ইনভেস্টিগেশন অব ফান্ডামেন্টালিজম অ্যান্ড কমিউনিটি টেররিজম ১১৬ জন উগ্র ইসলামপন্থীর একটি তালিকা দুর্নীতি দমন কমিশনে (দুদক) জমা দিয়েছে, তাদের “ধর্মীয় ব্যবসায়ী” হিসেবে চিহ্নিত করেছে এবং সন্দেহজনক লেনদেনের জন্য তাদের অভিযুক্ত করেছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) হল সরকারের প্রাথমিক দুর্নীতিবিরোধী সংস্থা, যখন মৌলবাদ ও সম্প্রদায় সন্ত্রাসের তদন্তের জন্য পিপলস কমিশন গত বছর প্রতিষ্ঠিত হয়েছিল।

সম্প্রতি অন্যান্য সংস্থার সাথে সহযোগিতায় “বাংলাদেশে উগ্র সাম্প্রদায়িক সন্ত্রাসের ২০০০  দিন” শিরোনামে একটি শ্বেতপত্র তৈরি করেছে।

গণকমিশন কর্তৃক বেশ কিছু সরকারি কর্মকর্তাকে সাম্প্রদায়িক রক্তপাতকে উৎসাহিত করে এমন কর্মকাণ্ডে অংশগ্রহণের অভিযোগ আনা হয়েছে।

শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গণকমিশনের আড়ালে যারা দেশে সমস্যা সৃষ্টির চেষ্টা করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি সাংবাদিকদের বলেন, গণকমিশন নামের কোনো সংগঠনের কোনো আইনি অবস্থান নেই।

“বাংলাদেশে উগ্র সাম্প্রদায়িক সন্ত্রাসের  ২০০০  দিন” নামে একটি বই তাদের দ্বারা প্রকাশিত হয়েছিল। আমি নিশ্চিত নই যে তারা বইটিতে কী লিখেছেন। এটি দেখা দরকার।”

 ১১৬ জন বক্তাকে গণ কমিশন সন্ত্রাসে অর্থায়ন, ‘ওয়াজ মাহফিলের’ নামে সাম্প্রদায়িক ঐক্য নষ্ট করা এবং ধর্মের নামে ব্যবসা করার অভিযোগ এনেছে।

 কামাল বলেন, গণকমিশন চিঠিতে কী লিখেছে আমি জানি না।  আমরা চিঠিতে নির্দেশিত নাম দেখিনি, যাদের সন্ত্রাসবাদ বা দুর্নীতির জন্য তদন্ত করা হচ্ছে।  ফলস্বরূপ, আমরা মন্তব্য করতে অক্ষম।”

 “যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের বিষয়ে আমরা কোনো তদন্ত করিনি। আমিও দেখিনি। ফলস্বরূপ, যতক্ষণ না দেখছি ততক্ষণ আমি কিছু বলতে পারব না। “কোন দাবি বিবেচনা করা হবে না যদি না এটা স্পষ্টভাবে প্রমাণ করা যেতে পারে,” স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেন। 

এখান থেকেই বুঝে নেয়া যায় সরকার কার পক্ষে! উগ্রতাকে আস্কারা দিয়ে বক্তব্য দিয়ে যেতে পারবেন আপনি দিনকে দিন, কিন্তু কেউ কিছু বললেই ব্যবস্থা হবে! তা আপনি সাবেক বিচারপতিই হোন না কেন!!