লাস ভেগাসে হামলা প্রসঙ্গে

LAS VEGAS, NV - OCTOBER 01 People run from the Route 91 Harvest country music festival after apparent gun fire was heard on October 1, 2017 in Las Vegas, Nevada. There are reports of an active shooter around the Mandalay Bay Resort and Casino. (Photo by David Becker/Getty Images)

লাস ভেগাসে হামলাকারী স্টিফেন প্যাডক ইসলাম গ্রহণ করেনি এবং তার হত্যার কারণ কোন ধর্মীয় উদ্দেশ্যে নয় এমনটা ধরে নিয়েই লাস ভেগাসের হামলাকারীর মোটিভ একটু বুঝতে চাই। ঠিক কি কারণ থাকতে পারে এতগুলো নিরহ সংগীত প্রেমিদের হত্যা করার? স্টিফেন প্যাডক কালো হলে এটাকে শেতাঙ্গদের বহু বছরের বর্ণবাদী বৈষম্যের প্রতিশোধ হিসেবে খুব সহজেই ধরা যেতো। দুর্ভাগ্য যে স্টিফেন প্যাডক নিজে একজন শেতাঙ্গ। গণমাধ্যম বলছে স্টিফেন প্যাডকের বাবা একজন ব্যাংক ডাকাত ছিলো। ধরে নেই ক্রিমিনাল বাবার অপরাধ প্রবণতা তার মধ্যে ছিলো। কিন্তু লাস ভেগাসের কনসার্টে হামলা চালিয়ে স্টিফেন প্যাডক আগতদের টাকা-পয়সা হাতিয়ে নেয়নি। শেষ যেটা থাকে স্টিফেন প্যাডক ‘মানসিক ভারসাম্যহীন’ ছিলো। বাংলাদেশে মন্দিরে হামলাকারী সকলেই ‘মানসিক ভারসাম্যহীন’ হয়ে থাকে। এই পয়েন্টটা মাথায় রাখতে হবে।

স্টিফেন প্যাডকের ভাই তার সম্পর্কে বলেছে, ‘সে এমন একজন মানুষ যে কিনা ভিডিও পোকার খেলতে পছন্দ করত, সাগরে ঘুরে বেড়াতে ভালোবাসত এবং বোরিতোস খেত। তার এমন কাজ করার কোনো কারণই নেই, কোনো যুক্তি নেই’। সত্যি বলতে কি, স্টিফেন প্যাডকের এই হামলার আসলেই কোন যুক্তি বা কারণ নেই দুটো কারণকে উহ্য করে রাখলে। এক, আইএসের দাবী অনুযায়ী স্টিফেন প্যাডক নওমুসলিম ছিলেন এবং জিহাদের অংশ হিসেবে এই হামলা সে চালিয়েছে। দুই, স্টিফেন প্যাডক পাগল ছিলেন! কিন্তু ঘটনার আগের বিভিন্ন ক্লু কিন্তু তার মাথা খারাপের প্রমাণ দিচ্ছে না। তার দুই ভাই এবং মায়ের সঙ্গে তার হৃদ্যপূর্ণ যোগাযোগ ছিলো। কিছুদিন আগে সে বিরাট অংকের অর্থ লেনদেন করেছিলেন। তার প্রতিবেশীরা একজন সুস্থ মানুষ বলেই তাকে সানাক্ত করেছেন। বিরাট অংকের অর্থ স্টিফেন প্যাডক ঠিক কোথায় পাঠিয়েছিলেন এটি খুব দ্রুতই গোয়েন্দা বের করে ফেলবে। তখনই হয়ত সব কিছু খোলাসা হয়ে পড়বে। এতবড় একটি হামলার কোন কারণ থাকবে না তা হতে পারে না। গানবাজনা কারা পছন্দ করে না, নারীপুরুষের এমন অবাধ উচ্ছ্বাস কারা পাপাচার মনে করে সেই বিতর্ক না তুলে আপাতত সব দিক বিবেচনা করে স্টিফেন প্যাডকের হামলার সঙ্গে ইসলামকে না জড়ানোই ভাল। তাকে বরং ‘মানসিক ভারসাম্যহীন’ ধরে রাখি। কারণ সে উগ্র খ্রিস্টান হলেও এখানে হামলার কোন ধর্মীয় কারণ নেই। বর্ণবাদী হলেও হামলার জায়গাটা সঠিক নয়। তার মানে স্টিফেন প্যাডকের হামলার দুটো কারণই হতে পারে- সে পাগল নয়ত নওমুসলিম!

স্টিফেন প্যাডককে আইএস তাদের মুজাহিদ বলে স্বীকৃতি দেয়াতে নাস্তিকরা কি উচ্ছ্বাসিত? কিংবা কাল শুরুতে হামলাকারীর নাম পরিচয় জেনে নাস্তিকরা হতাশ হয়েছিলো? এরকম কেউ কেউ ফেইসবুকে বলার চেষ্টা করেছেন। তারা সকলেই ‘নাস্তিকরা সবাই ইসলাম বিদ্বেষী’ তত্ত্বের সমর্থক। নাস্তিকরা আসলে লাস ভেগাসের হামলার পর হামলাকারীর কি উদ্দেশ্য ছিলো সেটা নিয়েই ভাবিত ছিলো। আইএস হামলাকারীকে নিজেদের লোক দাবী করাতে হামলার মোটিভ একদম সেট হয়ে বসে পড়ে। কিন্তু এই দাবীটি উড়িয়ে দিলেই হামলাকারীর মোটিভ রহস্যময় হয়ে পড়ে। ‘নাস্তিকরা সবাই ইসলাম বিদ্বেষী’ তত্ত্বের বুদ্ধিজীবীরা স্টিফেন প্যাডকের হামলার মোটিভ কি হতে পারে একটু ব্যাখ্যা করবেন আশা করি।

‘নাস্তিকরা সবাই ইসলাম বিদ্বেষী’ এই তত্ত্বটি দ্বারা কিন্তু নাস্তিকরাও এখন প্রভাবিত হয়ে পড়েছে। ইসলাম নিয়ে লেখার সময় এখন তারা অনেক সময় বিব্রত হয়ে পড়ে পাছে তাকে কেউ ‘ইসলাম বিদ্বেষী’ না ভেবে বসে! নইলে একজন নাস্তিক তো এরকম হামলার পর সবার আগে ইসলাম ধর্মের কোন অনুসারীর কথাই ভাববে। এরকম গানবাজনার অনুষ্ঠানে কারা হামলা করে নাস্তিকরা সেটা ভাল করেই জানে। আমেরিকা-ইউরোপে কি কম মানুষ মেরেছে ইসলামের জিহাদীরা? এই আমেরিকাতেই তো কিছুদিন আগে ওমর মতিন নামের এক আল্লার বান্দা গুলি করে ৪৯ জনকে হত্যা করেছিলো জিহাদের উদ্দেশ্যে! তাহলে স্টিফেন প্যাডক নওমুসলিম হয়ে হামলা চালালে এমন কি মহাভারত অশুদ্ধ হয়ে যাবে?